FeniNews

অসহায়দের পাশে মোর্শেদ


 আহসান আবিদঃ

ফেনীর পরশুরাম উপজেলার মির্জানগরে করোনার প্রাদুর্ভাবে অসহায় কর্মহীন মানুষের পাশে এসে দাঁড়িয়েছেন স্থানীয় যুবক মোর্শেদ হামদান। নিজের জমানো টাকা দিয়ে গ্রামের অসহায় কর্মহীন মানুষের মাঝে বিতরণ করছেন খাদ্যসামগ্রী।

পরশুরাম উপজেলার মির্জানগর ইউনিয়নের উত্তর কাউতলি ৯ নং ওয়ার্ডে মোর্শেদের বাসিন্দা মোর্শেদ জানান ‘সরকারি ত্রান এবং অনেকের ব্যক্তি উদ্যোগে ত্রান সামগ্রী প্রয়োজনের তুলনায় কম ছিল এবং তার তুলনায় মানুষ উপস্থিত হয় বেশী। এটা যেহেতু পর্যায়ক্রমে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এর মাঝেই অনেক খেটে খাওয়া আর মেহনতি মানুষের জীবন নির্বাহ খুব দুর্বিষহ হয়ে পড়বে এই আশংকায় তাৎক্ষনিক আমার ব্যক্তিগত উদ্যোগে বাদ যাওয়াদের জন্য আমার নিজস্ব তহবিল থেকে কিছু মানুষকে অন্তত আহারের ব্যবস্থা করি, যাতে তারা ঘরে বসে ডালভাত খেয়ে সরকারের সিদ্ধান্ত মেনে ঘরে থাকতে পারে নিশ্চিন্তে’|

মোর্শেদের বাবা মুক্তিযোদ্ধা ও পরশুরাম উপজেলা কৃষক লীগের সভাপতি মরহুম হামদান মজুমদার। মোর্শেদ বলেন-এটার পিছনে আমার মায়ের অবদান সব থেকে বেশী ছিল। মা করোনার শুরুতেই সব সময় বলতো মানুষ তোদের দিকে চেয়ে আছে। বাড়ীতে আসতেছে ওরা। কিছু একটা কর ; না হয় আল্লাহ নারাজ হবে। আর মায়ের দোয়ায় আমি শুরু করি ।

৩ বোন ও দুইভাই এর মধ্যে বড় মোর্শেদ আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয় চট্রগ্রাম থেকে বিবিএ (ফিনেন্স এন্ড ব্যাংকিং)ও এম বি এ( ফিনেন্স এন্ড ব্যাংকিং) সম্পন্ন করা এই তরুণ পেশা হিসেবে আরামিট সিমেন্ট ডিস্ট্রিক্ট ইনচার্জ ফেনী ও কুমিল্লার দায়িত্ব পালন করছেন।

প্রথম দিকে ৬৮ পরিবারের টার্গেটে নামেন এই তরুণ । পরে ১০০ পরিবারের মাঝে ভালবাসার উপহার নিয়ে পৌঁছান । এই কাজে তার বন্ধুরাও শ্রম দিয়ে সহযোগিতায় এগিয়ে এসেছেন । নিজের পরিবারের উদ্যোগেও রমজানে আরো তিনশ পরিবারের মাঝে খাদ্রসামগ্রী বিতরণ করবেন মোর্শেদ ও তার পরিবার।

মোর্শেদের চাচা ঠিকাদার ফোরকান মজুমদার জানান, আমরা যৌথ পরিবার । কাজের কারণে হয়তো বাড়িতে নেই সবাই।বাড়িতে মোর্শেদ থাকে। এলাকার সুবিধা অসুবিধা ওই দেখে। আমাদের পরিবারে অতীত থেকেই অসহায় মানুষদের জন্য কিছু করার মানসিকতা আছে। পরিবারে একদম ছোট সদস্যটিও ভাবে দশ টাকা যদি গরীব মানুষকে দেয়া যায়। শুরুতেই আমার পরিবারে সবাই ফান্ড খুলে। সবাই সবার তরফ হতে অর্থ দেয়। মানবিক দায়িত্বে আমার পরিবার এগিয়ে বলা যায়।

মোর্শেদ আমার ভাতিজা তার নিজের উদ্যোগ ছাড়াও পরিবারের উদ্যোগে সামনে ইফতার সামগ্রীও পৌঁছাবে ইনশাল্লাহ। ৫ নং ওয়ার্ডের মেম্বার ফজলুল বারী মনসুর জানান, মোর্শেদের মতো ছেলে সবার ঘরে থাকা দরকার। সময়- অসময় সে নিম্নবিত্তদের পাশে আছে। সে তার ওয়ার্ড ছাড়াও অন্য ওয়ার্ডে দিচ্ছে। আমরা সরকারি ত্রানে অনেক মানুষের চাহিদা না মেটাতে পারলে মোর্শেদ আমাদের হতে তালিকা নিয়ে সেভাবে বিতরণ করছে। এলাকায় মোর্শেদ ও তার পরিবার উদাহরণ হয়ে থাকবে।

সম্পাদনা:এসএইচডি



প্রকাশঃ বৃহস্পতিবার, ৩০ এপ্রিল ২০২০, ১২:৫২ অপরাহ্ন



ফেনীতে মিলন মেলা তৈরী হয় দেশী পণ্যের নারী উদ্যোক্তাদের। শনিবার (২৩ জানুয়ারী)... বিস্তারিত

আসন্ন ৩০ জানুয়ারীর ফেনী পৌরসভা নির্বাচনকে ঘিরে ধানের প্রতীক নিয়ে মাঠ চষে... বিস্তারিত

প্রধানমন্ত্রীর সাবেক প্রটোকল অফিসার ও ফেনী ইউনিভার্সিটিরি ট্রাস্টি বোর্ডের... বিস্তারিত

ছাগলনাইয়া পৌর শ্রমিক দলের এক মতবিনিময় সভা ২১জানুয়ারী বৃহস্পতিবার সন্ধ্যায় কলেজ... বিস্তারিত

৩০ জানুয়ারী অনুষ্ঠিতব্য পৌরসভা নির্বাচন উপলক্ষে (মঙ্গলবার) সকালে ১০ নং ওয়ার্ডে... বিস্তারিত

আসন্ন ৩০ জানুয়ারি ফেনী পৌরসভা নির্বাচন। এ নির্বাচনকে ঘিরে পৌর এলাকার অলি-গলিতে... বিস্তারিত

ফেনীকে ক্লিন, গ্রিন ও হেলদি সিটি হিসেবে গড়ে তুলতে চান আওয়ামীলীগ সমর্থিত পৌর মেয়র... বিস্তারিত

সোনাগাজী প্রেসক্লাব ২০২১ সালের কার্যকরী পরিষদের নির্বাচনে দৈনিক সকালের সময়... বিস্তারিত

ভর্তি আসন বৃদ্ধির দাবীতে দাগনভূঞায় মানববন্ধন... বিস্তারিত