FeniNews

ইসলাম বনাম বিজ্ঞান : ব্যাঙ হত্যা প্রসঙ্গ


আলাউদ্দিন আদর:

গবেষণার পর আধুনিক বিজ্ঞান স্বীকার করছে যে, ফসলি জমির কীটপতঙ্গ খেয়ে ব্যাঙ ফসলকে কীটপতঙ্গের আক্রমণ থেকে রক্ষা করতে ভূমিকা রাখে। এতে জমির উর্বরতা বজায় থাকে। ব্যাপক হারে পোকা দমনের জন্য ব্যাঙকে ‘পোকা মারার প্রাকৃতিক যন্ত্র বলা হয়ে থাকে।’ অথচ এতটাকাল কেবল মুসলিমরা ছাড়া প্রায় সকল জাতিই প্রকৃতির এই পরম বন্ধুপ্রাণিকে হত্যা করে আসছে!কেউ রসনাতৃপ্ত করতে,কেউ না বুঝে,কেউ ইসলামের বিরুদ্ধাচরন করতে। কেবল প্রকৃত মুসলিমরা ব্যাঙ হত্যা করতো না গুনাহের ভয়ে।

ব্যাঙ হত্যার ব্যাপারে হাদিসে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। আমাদের প্রিয় নবী কঠিন ভাবে নিষেধ করেছে ব্যাঙ হত্যার ব্যাপারে।নবী করিম (সা:) ঔষুধ তৈরির জন্যও ব্যাঙ হত্যার অনুমতি দেয়নি। এ ব্যাপারে হাদিস হল: আব্দুর রহমান ইবনে উসমান রা. থেকে বর্ণিত:’’কোন চিকিৎসক রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি’ ওয়া সাল্লাম কে ব্যাঙ প্রসঙ্গে জিজ্ঞেস করলেন এটা ঔষধে প্রয়োগ করবেন কি না? তিনি ওটা হত্যা করতে নিষেধ করলেন।” (আহমাদ ১৫৩৩০, নাসাঈ ৪৩৫৫, আবূ দাউদ ৩৮৭১) আজ বিজ্ঞানীরা জোর দিচ্ছে ব্যাঙ রক্ষার ব্যাপারে।

বন্যপ্রাণী গবেষক প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, ব্যাঙ পরিবেশের অন্যতম একটি নির্দেশক। তাদের সঠিক বিস্তৃতি ও উপস্থিতি পরিবেশের সুস্থতা নির্দেশ করে এবং একটি এলাকার জীববৈচিত্র্যের সুস্থতা নির্দেশ করে। ব্যাঙ সংরক্ষণ করার মাধ্যমে, পরিবেশ সংরক্ষিত হবে এবং পৃথিবীর সকল ধরনের জীব নিরাপদে থাকবে। তাই মানুষের প্রয়োজনে ব্যাঙ সংরক্ষণ প্রয়োজন।

গত শনিবার (২৫ এপ্রিল) বিশ্ব ব্যাঙ সংরক্ষণ দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগে আয়োজিত একটি কর্মসূচিতে এই ইস্যুতে কথা বলেন প্রাণীবীদরা। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে বিশ্ববিদ্যালয় ন্যাচার কনজারভেশন ক্লাব-এর আয়োজনে এবার অনলাইনের মাধ্যমে দিবসটি পালিত হয়। দিবসটি উপলক্ষে অনলাইনে সচেতনতামূলক পোস্টার প্রকাশ, ব্যাঙ নিয়ে রচনা লিখা, ডকুমেন্টারি তৈরিসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। আরেকটি মজার তথ্য দেয় তারা।

তথ্যটি হলো- একটি ব্যাঙ তার পুরো জীবনে ৪ লক্ষ ২০ হাজার টাকার ফসল রক্ষা করে কৃষি অর্থনীতিতে বড় রাখছে! আল হামদুলিল্লাহ।আমরা এমন একটি ধর্মের অনুসারী, যে ধর্মটির প্রতিটি বিধানই বিজ্ঞান থেকে শতগুণ এগিয়ে।জীবনের জন্য,পরিবেশের জন্য,অর্থনীতির জন্য তথা সমগ্র মানবজাতির জন্য কল্যাণকর।

 লেখক- কবি ও কথাশিল্পী



প্রকাশঃ সোমবার, ২৭ এপ্রিল ২০২০, ০১:২৫ অপরাহ্ন


নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে অ্যাপ ভিক্তিক ডেলিভারি সার্ভিস প্রতিষ্ঠান গতি।... বিস্তারিত

ফেনীর সোনাগাজীতে এতিমের সম্পত্তি দখলের চেষ্টাসহ ভাংচুর, লুটপাট ও হামলার অভিযোগ... বিস্তারিত

ফেনীর সমুদ্র উপকূলীয় উপজেলা সোনাগাজীর সদর ও চরচান্দিয়া ইউনিয়নের মধ্যবর্তী... বিস্তারিত

ফেনীতে পার্টটাইম সাইকেল চালিয়ে কলেজ ও ভার্সিটি পড়ুয়া শিক্ষার্থীদের আয়ের সুযোগ... বিস্তারিত

ছাগলনাইয়ায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে মোহনা টেলিভিশন লিমিটেড এর ১১তম... বিস্তারিত

ছাগলনাইয়ায় ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে ১১নভেম্বর বুধবার সকালে দলীয়... বিস্তারিত

এসএ টেলিভিশনের ফেনী জেলা প্রতিনিধি ও ফেনী প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক... বিস্তারিত

স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন’ এর ২১ সদস্য বিশিষ্ট ফেনী... বিস্তারিত

ছাগলনাইয়া উপজেলার ১০নং ঘোপাল ইউনিয়ন পরিষদ মিলনায়তনে ৫নভেম্বর সকাল ১১টায় আইন... বিস্তারিত